sliderউপমহাদেশশিরোনাম

ফের দল বদল, পুত্রায় যোগ দিলেন মাহাথির মোহাম্মদ

ফের দল বদল করলেন আধুনিক মালয়েশিয়ার জনক ও সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এবার তুলনামূলক কম পরিচিত পার্টি ‘বুমিপুতেরা পারকাসা মালয়েশিয়া’ তথা পুত্রা নামের দলে যোগ দিয়েছেন ৯৭ বছর বয়সী এই নেতা।

মাহাথিরের প্রতিষ্ঠিত পার্টি পেজুয়াং তানাহ এয়ারের সাবেক কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আরমিন বানিয়ান পাহামিন সম্প্রতি এক ফেসবুক পোস্টে জানিয়েছেন, মাহাথির মোহাম্মদসহ আরও ১৩ জন পেজুয়াং সদস্য পুত্রায় যোগ দিয়েছেন।

এ বিষয়ে আরমিন বানিয়ান বলেন, “সফল হওয়ার জন্য আমাদের মিশন ও লক্ষ্য স্পষ্ট হতে হবে। আমাদের মূল লড়াই মালয়েশিয়ার জনগণ, দল ও সংগঠনের ঐক্যের জন্য।” নতুন দলে মাহাথির কোনও পদে থাকবেন কি না সে বিষয়ে এখনও জানা যায়নি।

মাহাথির গত সপ্তাহে জানিয়েছিলেন, পুত্রা দলের প্রধানের কাছ থেকে সংগঠনের উপদেষ্টা হিসেবে যোগদানের জন্য আমন্ত্রণ পেয়েছেন। এরপর তিনি পুত্রায় যোগদানের কথা বিবেচনা করছেন।

এ ব্যাপারে সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, “এ আমন্ত্রণ গ্রহণ না করার কোনও কারণ দেখি না। কিন্তু আমি প্রস্তাবটি বিবেচনা করার জন্য সময় নিচ্ছি। পুত্রায় যোগদানের প্রস্তাব আমার রাজনৈতিক সংগ্রামের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। যদি দলটিকে আমার জন্য উপযুক্ত মনে করি, তাহলে আমি সদস্য হওয়ার জন্য আবেদন করব। যদি তারা আমাকে উপদেষ্টা হিসেবে চায়, তাহলে আমি সেটাও হতে পারি।”

সাবেক প্রধানমন্ত্রী সম্প্রতি ২০২০ সালে তার প্রতিষ্ঠিত দল পেজুয়াং ত্যাগের ঘোষণা দেন। এর আগে দেশটিতে নভেম্বরে অনুষ্ঠিত ১৫তম সাধারণ নির্বাচনের আগে পেজুয়াংয়ের নেতৃত্বে গেরাকান তানাহ এয়ার (জিটিএ) জোট গড়েছিলেন। ওই নির্বাচনে মাহাথিরের সঙ্গে সম্পৃক্ত সব নেতার আমানত বাজেয়াপ্ত হয়। এমন ভরাডুবির পর ওই সময় পেজুয়াংয়ের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেন মাহাথির।
সূত্র: স্ট্রেইটস টাইমস

Related Articles

Leave a Reply

Back to top button