sliderস্থানীয়

ফরিদপুরে আজ ১৯দিনব্যাপী জসীম পল্লীমেলা শুরু হচ্ছে

বিধান মন্ডল ফরিদপুর প্রতিনিধি:আজ শুক্রবার (০২ ফেব্রুয়ারী) ফরিদপুরে শুরু হচ্ছে জসীম পল্লীমেলা-২০২৪। জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেশনের উদ্যোগে পল্লীকবি জসীমউদদীনের বাড়ি-সংলগ্ন কুমার নদের পাড়ে ১৯ দিনব্যাপী এ মেলার আয়োজন করা হয়েছে। আজ ০২ ফেব্রুয়ারী থেকে শুরু হওয়া এ মেলা চলবে আগামী ২০ ফ্রেব্রুয়ারী পর্যন্ত।

শুক্রবার বিকেল ৩টার দিকে জসীম উদ্যানে স্থাপিত জসীম মঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা এবং পল্লীকবির জামাতা তৌফিক-ই-ইলাহী চৌধুরী (বীর বিক্রম)।

মেলার ওই উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ফরিদপুরের জেলা প্রশাসক (ডিসি) ও জসীম ফাউন্ডেশনের সভাপতি মো. কামরুল আহসান তালুকদার। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্য এ.কে. আজাদ, ফরিদপুর-২ আসনের সংসদ সদস্য শাহদাব আকবর লাবু চৌধুরী, পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ মোর্শেদ আলম, জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক, জেলা পরিষদের চেয়ারম্যান শাহাদাৎ হোসেন, জেলা আ’লীগের সাধারণ সম্পাদক শাহ্ মো. ইশতিয়াক আরিফ, পৌর মেয়র অমিতাভ বোস, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক মোল্লা।

এছাড়া এসময় বরেণ্য অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে কবি পুত্র ড. জামাল আনোয়ার, খুরশিদ আনোয়ার ও কবি কন্যা আসমা জসীমউদ্দিন তৌফিক।

এ মেলা উপলক্ষে বিভিন্ন স্টলে লোকজ বিভিন্ন চারু ও কারুপণ্যের বিপণনের ব্যবস্থা থাকবে। এছাড়া প্রতিদিন বিকালে মেলার মাঠ প্রাঙ্গণে জসীম মঞ্চে গান, নাচ, নাটকসহ বিভিন্ন লোকজ সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকছে। এতে ফরিদপুরের এবং জেলার বাইরের সংস্কৃতিক দলগুলো অংশ নেবে। এছাড়াও মেলায় থাকছে হস্ত, মৃৎ, বাঁশ ও বেত শিল্পসহ গ্রামীণ মানুষের ব্যবহৃত নিত্যদিনের জিনিসপত্রও। শিশু-কিশোরদের বিনোদনের জন্য থাকছে সার্কাস, নাগরদোলাসহ বিভিন্ন রকমের রাইডস্।

প্রসঙ্গত, ১৯৮৮ সাল থেকে জসীম মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। ওই বছর ফরিদপুর সাহিত্য পরিষদের উদ্যোগে ১ জানুয়ারি পল্লীকবির জন্মবার্ষিকী উপলক্ষে এ মেলার আয়োজন করা হয়। মেলার ব্যাপ্তিকাল প্রথমে তিন দিন ছিল। পরে ৭, ১৫ ও এক মাসব্যাপী এ মেলার আয়োজন হয়েছে। ১৯৯১ সালে তৎকালীন রাষ্ট্রপতি সাহাবুদ্দিন আহমেদ এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এলে মেলার গুরুত্ব বেড়ে যায়। পরে জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেন এ মেলা আয়োজন শুরু করে।

Related Articles

Leave a Reply

Back to top button