প্রতারণা: ৯০ বছরের নারী হারালেন ৩ কোটি ২০ লাখ ডলার

হংকংয়ে প্রতারণার ফাঁদে ফেলে ৯০ বছর বয়সী এক নারীর কাছ থেকে প্রতারক চক্র লুটে নিয়েছে ২৪ কোটি ৭০ লাখ হংকং ডলার বা ৩ কোটি ২০ লাখ মার্কিন ডলার। এ অভিযোগে পুলিশ এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। তার বয়স ১৯ বছর। এ খবর দিযেছে অনলাইন সিএনএন। এতে বলা হয়, ওই নারীর অর্থ লুটে নিতে নতুন এক ফন্দি আঁটে অপরাধী চক্র। একে একে তিনি তাদেরকে ব্যাংকের মাধ্যমে ১০টি পেমেন্টে ৩ কোটি ২০ লাখ ডলার পরিশোধ করেন। অবশেষে ২রা মার্চ তিনি বিষয়টি পুলিশে নোটিশ করেন। তাদেরকে তিনি বলেছেন, তাকে জানানো হয় চীনের মূল ভূখন্ডে তার পরিচয় (আইডেনটিটি) ব্যবহার করা হচ্ছে অপরাধমূলক কর্মকান্ডে।
তাকে ২০২০ সালের আগস্টে কেউ একজন ফোনে কল করে। জানায় যে, তিনি চীনের আইন প্রয়োগকারী সংস্থায় কাজ করেন। এরপর আইন প্রয়োগকারী সংস্থার পরিচয় দিয়ে একজন পুরুষ ওই নারীর বাসায় যায়। তাকে একটি মোবাইল ফোন দিয়ে আসে। জানিয়ে আসে যে, এই মোবাইল ফোন দিয়ে তিনি শুধু যেন তাদের সঙ্গেই যোগাযোগ করেন। এরপর বিভিন্ন সময়ে ওই নারীর কাছে অর্থ দাবি করে চক্রটি। তিনিও সরল বিশ্বাসে ধারাবাহিকভাবে দুটি ব্যাংক একাউন্টের মাধ্যমে অর্থ দিয়ে যেতে থাকেন।
এ অভিযোগে ২৫ শে মার্চ ১৯ বছর বয়সী এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। পরে তাকে জামিনে মুক্তি দেয়া হয়েছে। এ মাসের শেষের দিকে আবার পুলিশে রিপোর্ট করার কথা তার। পুলিশ বলেছে, এ নিয়ে তদন্ত অব্যাহত আছে এবং আরো মানুষকে গ্রেপ্তার করা হতে পারে। উল্লেখ্য, এই প্রতারণার শিকার নারী বসবাস করেন হংকংয়ের সবচেয়ে ব্যয়বহুল এলাকা দ্য পিক-এ। হংকং দ্বীপের একেবারে উঁচু স্থানে অবস্থিত এই বিলাসবহুল বাসস্থান।
এর আগেও এমন ঘটনা ঘটেছে হংকংয়ে। ২০২০ সালের অক্টোবরে এক ব্যক্তি ৬৫ বছর বয়সী এক নারীর কাছ থেকে ৮৯ ডলার হাতিয়ে নেয়। ওই প্রতারক তাকে জানায় যে, চীনে অর্থ পাচারের সঙ্গে এই নারী জড়িত। এ ঘটনার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গত সপ্তাহে পুলিশ গ্রেপ্তার করেছে তিনজনকে। ২০১৯ সালের জানুয়ারিতে ৮৫ বছর বয়সী এক ব্যক্তির কাছ থেকে কৌশলে ৭ কোটি ৩৯ লাখ ডলার লুটে নেয়া হয়। স্বর্ণ বিষয়ক প্রতারণার মাধ্যমে তিনি সহ মোট সাতজনের কাছ থেকে এই চক্রটি মোট ৮ কোটি ডলার হাতিয়ে নেয়।

Check Also

সাংবাদিকদের সাথে নবাগত ওসির মতবিনিময়

সিংগাইর(মানিকগঞ্জ)প্রতিনিধি : মানিকগঞ্জের সিংগাইর থানায় সদ্য যোগদানকারী অফিসার ইনচার্জ (ওসি) সফিকুল ইসলাম মোল্লা সিংগাইর প্রেসক্লাবের …