sliderউপমহাদেশশিরোনাম

পরীক্ষায় ৯৮ শতাংশ নম্বর : ইতিহাস গড়লেন ৯৬ বছরের বৃদ্ধা

শেখার কোনও বয়স নেই তা আবারও প্রমাণিত হল ভারতের কেরালায়। ৯৬ বছরে পড়াশোনা শুরু করে কার্তিয়ানি আম্মা ৯৮ শতাংশ নম্বর পেয়ে ইতিহাস গড়লেন।
ভারতের কেরালার আলাপুজার মুট্টম গ্রামের বাসিন্দা কার্তিয়ানি আম্মা কৃষ্ণাপিল্লা। স্থানীয় মন্দিরগুলোতে ধোয়া-মোছার কাজ করেন। ছোটবেলায় কখনও স্কুলে যাননি। সরকারি উদ্যোগে সম্প্রতি এমন কৃতিত্ব অর্জন করতে পেরেছেন তিনি।
নিরক্ষরতা দূরীকরণে এ বছর প্রজাতন্ত্র দিবসে ‘অক্ষরলক্ষ্যম’ প্রকল্প চালু করে কেরালা সরকার, যাতে রাজ্যে সাক্ষরতার হার ১০০ শতাংশে পৌঁছায়। প্রথম দফায় ৪৭ হাজার ২৪১ জনকে নিয়ে ক্লাস শুরু হয়। পড়তে, লিখতে এবং সাধারণ গণিত শেখানো হয় সেখানে। পাঠদান শেষে চতুর্থ, সপ্তম, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য আয়োজন করা পরীক্ষার।
চতুর্থ শ্রেণিতে পরীক্ষায় বসেন কার্তিয়ানি আম্মা। তাতে ১০০ এর মধ্যে ৯৮ পেয়ে প্রথম হয়েছেন তিনি। ১ নভেম্বর তার হাতে মেরিট সার্টিফিকেট তুলে দেবেন রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।
আম্মা জানান, ভালো নম্বর পেয়েছি। তাতেই খুশি আমি। এখন লিখতে-পড়তে পারছি। হিসাব করছি নিজে নিজে। দুই নাতনি ১২ বছরের অপর্ণা এবং ৯ বছরের অঞ্জনা তাকে পড়াশোনায় সাহায্য করেছে বলে তিনি জানান। কৃতিত্ব দিয়েছেন মেয়ে আম্মিনিয়াম্মাকেও।
২০১৬ সালে ৫১ বছরে মাধ্যমিকে উত্তীর্ণ হন আম্মিনিয়াম্মা। তাকে দেখেই নাকি অনুপ্রাণিত হন কার্তিয়ানি আম্মা। এই মুহূর্তে নতুন ক্লাসে ওঠার প্রস্তুতি নিচ্ছেন তিনি। পরের বছর ইংরেজি শিখতে চান।

Related Articles

Leave a Reply

Back to top button