sliderস্থানীয়

পরিবেশ রক্ষায় প্লাস্টিকের বিনিময়ে গাছ দিল ঐক্য-বন্ধন

স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ টিফিনের টাকায় পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন ঐক্য-বন্ধন এর সচেতনমূলক কার্যক্রমের আওতায় কোমলমতি শিক্ষার্থীদের থেকে প্লাস্টিকের বর্জ্য নিয়ে চারা উপহার দিয়েছে।

আজ বুধবার (১০ জুলাই) পরিবেশের ভারসাম্য রক্ষা ও সামাজিক বনায়ন বৃদ্ধির লক্ষ্যে যশোর জেলার মনিরামপুর উপজেলার রহিতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর হাতে ফলজ, বনজ ও ঔষধি আম, জাম, কাঁঠাল, পেয়ারা, হরিতকী, নিম, মেহগনি, আকাশমনি ও বিভিন্ন রকমের ফুলের চারাসহ ৩০০ টি গাছ তুলে দিয়েছেন সংগঠনটির সদস্যরা।

মাহমুদুল হাসান বলেন, বর্তমান দেশের তাপমাত্রা ক্রমে বৃদ্ধি পাচ্ছে। জনজীবন ও জীববৈচিত্র্য হুমকির সম্মুখিন হচ্ছে। বন উজাড় ও নানা অজুহাতে নির্বিচারে গাছপালা কেটে ফেলায় বাড়ছে এই তাপমাত্রা। গাছ কেটে ফেললেও আমরা নতুন করে চারা রোপনে উদ্যোগী হচ্ছি না।

মাহমুদুল হাসান আরও জানান, বাজারের নানা পণ্য ব্যবহারের ফলে আমাদের বসত বাড়ির আশপাশে প্লাস্টিকের বোতল ও প্লাস্টিকের মোড়ক জমে পরিবেশ নষ্ট হচ্ছে। আমরা চেয়েছি শিশুরা বাড়ির আশপাশ থেকে এসব বর্জ্য কুড়িয়ে এনে আমাদের কাছে জমা দিয়ে বিনিময়ে গাছ উপহার নিক। আমরা চেষ্টা করছি বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডার গার্ডেনের ছাত্র-ছাত্রীদের গাছ উপহার দিয়ে শিশু বয়স থেকে তাদের গাছ লাগানোর চর্চা ও ভাল কাজে অংশগ্রহণে উদ্বুদ্ধ করাতে। আমরা চাইলে শিক্ষার্থীদের বিনামূল্যে গাছের চারা বিতরণ করতে পারতাম। সেটা না করে পরিবেশ রক্ষার্থে প্লাস্টিকের বর্জ্য গ্রহণ করে আমরা তাদেরকে চারা দিয়েছি। শিক্ষার্থীরা ৬ বস্তা প্লাস্টিকের বর্জ্য দিয়েছে যা ধান সিদ্ধ করার কাজে ব্যবহার করা হবে।

রহিতাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রেবতী রায় বলেন ঐক্য-বন্ধন যে উদ্যোগ নিয়েছে তা সত্যি ব্যাতিক্রমী। সচারাচর এমন উদ্যোগ গ্রহণ করতে দেখা যায় না।আমরা তাদের সাফল্য কামনা করি।

রোহিতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী রাব্বি হোসেন বলেন, আমরা বইয়ে পড়েছি বাগান করতে হবে। কিন্তু কখনও গাছ নিজ হাতে লাগায়নি। এবার নিজ হাতে গাছ লাগাবো। গাছের পরিচর্চা করব।

Related Articles

Leave a Reply

Back to top button