sliderআন্তর্জাতিক সংবাদশিরোনাম

নেদারল্যান্ডসে ছেলে-বুড়ো সবাই চালায় সাইকেল

বিশ্বজুড়ে এখন বাইসাইকেল জনপ্রিয় হচ্ছে। বিশেষ করে উন্নত দেশগুলোর লোকজন দ্রুত হারে সাইকেলের দিকে ঝুঁকছে। তবে সবাইকে ছাড়িয়ে গেছে নেদারল্যান্ডস। দেশটিতে মাথাপিছু সাইকেলের গড় সংখ্যা বিশ্বে সর্বোচ্চ। এমন এক প্রেক্ষাপটে আজ ৩ জুন পালিত হচ্ছে ‘বিশ্ব বাইসাইকেল দিবস।’ বাইসাইকেলকে জনপ্রিয় করার জন্য জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের প্রস্তাব অনুযায়ী ২০১৮ সাল থেকে দিবসটি পালিত হচ্ছে।
নেদারল্যান্ডস
নেদারল্যান্ডসে সাইকেল হয়ে পড়েছে সাধারণ বিষয়। ৭ থেকে ৭০- সব বয়সের লোকজন প্রতিদিন সাইকেল ব্যবহার করে। এক কোটি ৭০ লাখ লোকের দেশটিতে সাইকেল আছে দুই কোটি ৩০ লাখ। বিশ্বের মোট সাইকেলের ০.২ ভাগই আছে দেশটিতে।
আবহাওয়া যাই হোক না কেন, অফিসে,স্কুলে যাওয়া, বিনোদনে যাওয়র কাজে সাইকেলই দেশটিতে প্রথম পছন্দ। নেদারল্যান্ডসে ২২ ভাগ লোক কর্মস্থলে যায় সাইকেলে, স্কুলে যায় ১৮ ভঅগ, শপিংয়ে ১৮ ভাগ। এছাড়া বিনোদনে ৩১ ভাগ, অন্যান্য কাজে ১৬ ভাগ লোক সাইকেল ব্যবহার করে।
নেদারল্যান্ডসে প্রতি বছর প্রায় ১০ লাখ নতুন সাইকেল বিক্রি হয়। এর অর্ধেক বৈদ্যুতিক সহায়তাপুষ্ট। শৈশবে পুরনো সাইকেল দিয়েই বেশির ভাগের সাইকেল চড়া শুরু হয়।
স্পেন
স্পেনে ১৮ থেকে ৬৪ বছর বয়স্ক লোকজন শহরে চলাচলের জন্য সপ্তাহে অন্তত দু’দিন সাইকেল ব্যবহার করে। আর ৭ ভাগ স্প্যানিয়ার্ড প্রতিদিন সাইকেল ব্যবহার করে। দেশটির ৪৮ ভাগ লোক নিজেদের বাইসাইকেল ব্যবহারকারী হিসেবে পরিচিত করে।
সুইজারল্যান্ড
সুইজারল্যান্ডে করোনাভাইরাস সংক্রমণের পর দ্রুত হারে সাইকেল জনপ্রিয় হচ্ছে। প্রতি ১০০ বাড়ির ৬৯টিতে অন্তত একটি করে সাইকেল আছে।
জার্মানি
জার্মানিতে আট কোটি ১০ লাখ সাইকেল আছে। দ্রুত হারে সাইকেল জনপ্রিয় হচ্ছে। গত বছর দেশটিতে ২৩ লাখ সাইকেল তৈরী হয়েছে। বিশেষ করে বার্লিনে পরিবেশবান্ধব বাহন হিসেবে সাইকেল লেন বাড়ছে।
সূত্র : ডেইলি সাবাহ

Related Articles

Leave a Reply

Back to top button