sliderস্থানীয়

নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: খাদ্যমন্ত্রী

সোহেল চৌধুরী রানা, সাপাহার (নওগাঁ) প্রতিনিধিঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এখন নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার। এখন বাংলাদেশ থেকে অনেক নিরাপদ খাদ্যপণ্য বিদেশে রপ্তানি হয়ে থাকছে বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।
শুক্রবার (৩ জুন) দুপুরে নওগাঁর সাপাহার উপজেলা পরিষদ মিলনায়তনে নিরাপদ উপায়ে আম উৎপাদন,সংগ্রহ, পাকানো, পরিবহন ও বাজারজাতকরণ বিষয়ে জনসচেতনতামূলক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, ভেজাল খাবারের জন্য আজকে মানুষ ক্যান্সারসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।তাই ভেজাল খাদ্যে আমাদেরকে বর্জন করতে হবে। এবং কেউ কোথাও ভেজাল খাদ্য দিলে এর বিরুদ্ধে আমাদেরকে আন্দোলন গড়ে তুলতে হবে।
সাধন চন্দ্র মজুমদার বলেন, সুস্থ সুন্দর ও মেধাবী জাতি গঠন আমাদের উদ্দেশ্য। সে লক্ষ্যে সরকার নিরাপদ খাদ্য আইন প্রনয়ণ করেছে। সে ধারাবাহিতায় আম চাষীদের নিরাপদ উৎপাদন, বাজারজাতকরণ ও সংরক্ষণ বিষয়ে সচেতন করা হচ্ছে। যাতে তারা ভোক্তাকে নিরাপদ আম পৌঁছে দিতে পারে।
মন্ত্রী আম চাষীদের উদ্দেশ্যে বলেন, কর্মশালায় লব্দ জ্ঞান অন্যদের মাঝে ছড়িয়ে দিতে হবে। এক একজন কৃষক প্রশিক্ষকের ভূমিকা পালন করবেন। রিসোর্স পার্সনদের উদ্দ্যেশে তিনি বলেন, আম চাষীরা যে ভাষায় সহজে বুঝতে পারে সে ভাষায় বোধগম্য করে প্রশিক্ষণ দিতে হবে। আর সেটা করতে পারলে প্রশিক্ষণের উদ্দ্যেশ্য সহজ হবে। এসময় তিনি নিরাপদ খাদ্য গ্রহণে ভোক্তাদের সচেতন হওয়ার আহবান জানান।
কর্মশালায় উপজেলা নির্বাহী অফিসার আবদুল্ল্যাাহ আল মামুনের সভাপতিত্বে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান কাইযুম সরকার, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য রেজাউল করিম, প্রকল্পের প্রকল্প পরিচালক মঞ্জুর মোর্শেদ আহমেদ, রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দিন, সাপাহার উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ্জাহান হোসেন, নওগাঁ জেলা নিরাপদ খাদ্য অফিসার চিন্ময় প্রামানিকসহ প্রমুখ বক্তব্য রাখেন।
সভায় আম চাষী, আম ব্যবসায়ী, আড়তদার, খুচরা বিক্রেতা উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Back to top button