sliderস্থানীয়

নিরাপদ খাদ্য উৎপাদনে সবার ভুমিকা নিতে হবে

নাসির উদ্দিন, হরিরামপুর প্রতিনিধি : হরিরামপুর উপজেলা সুতালড়ী ইউনিয়নে চরদুবাইল গ্রামে স্থানীয় কৃষক সংগঠনের আয়োজনে নিরাপদ খাদ্য উৎসব আয়োজন করেন। উক্ত আয়োজনে এলাকার কৃষকরা তাদের নিজ এলাকার উৎপাদিত নিরাপদ খাদ্য, অচাষকৃত উদ্ভিদ, বিভিন্ন ভেষজ উদ্ভিদ, শাক সবজি ধান গম সরিষা কালাই সহ বিভিন্ন ধরনের বীজ নিয়ে অংশগ্রহন করেন। নিরাপদ খাদ্য উৎসবে বিভিন্ন উদ্ভিদ এর গুনাগুন ব্যবহার উপকারিতা এবং সংরক্ষন বিষয়ে আলোচনা অনুষ্টিত হয়। আলোচনা কৃষি কাজে যুবকদের ভুমিকা তাদের নিরাপদ খাদ্যর উপকারিতা বিষয়গুলো মানুষের মধ্যে তুলে ধরার আহবান জানান অভিজ্ঞ কৃষকরা। এ সময় সুতালড়ী ইউনিয়নের সাবেক সংরক্ষিত আসনের সদস্য শাহেদা বেগম, সংগঠনের সদস্য রুনা বেগম, প্রাণী সম্পদ অফিসের মাঠ কর্মী মিজানুর রহমান, কৃষক রেজ্জাক সেখ এবং বারসিক প্রোগ্রাম অফিসার মুকতার হোসেন আলোচনায় অংশগ্রহন নেন।

আলোচক বৃন্দরা বলেন অনেক খাদ্যের এখন স্বাদ কমে গেছে। অনেক সময় সিদ্ধ হতে চায় না। বিশেষ করে বাজারে কেনা সবজি সেগুলো রান্না করলে স্বাদ পায় না। আর নিজের বাড়ির তৈরি যে কোন শাক সবজি খেতে স্বাদ বেশি । চরে প্রায় প্রতি বছরই কমবেষি বন্যা হয় মাটিতে পলি পড়ে । আমরা সার বিষ ছাড়া শাক সবজি চাষ করি।

কৃষক রেজ্জাক সেখ বলেন চরে আমাদের সবার বাড়িতে গরু রয়েছে সেই গোবরগুলো আমরা ক্ষেতে খামারে দেই ফলে মাটি ভাল থাকে এবং ফসল ভাল হয়। প্রত্যেক কৃষককে নিরাপদ খাদ্য উৎপাদনে ভুমিকা নিতে হবে। তাহলে আমাদের রোগ বালাই কমে যাবে।

Related Articles

Leave a Reply

Back to top button