sliderস্থানীয়

নওগাঁয় বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন

নওগাঁ প্রতিনিধি: চলতি বর্ষা মৌসুমে সারা দেশে বাংলাদেশ পানি সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী বিশ লাখ বৃক্ষরোপন কর্মসূচির অংশ হিসেবে নওগাঁয় এই বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের আওতায় চলতি বছর জেলার ১১টি উপজেলার বিভিন্ন বাঁধে দশ হাজার বিভিন্ন ফলদ, ওষুধি ও অন্যান্য জাতের বৃক্ষ রোপন করা হবে।
রবিবার সকালে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড নওগাঁর আয়োজনে জেলার রাণীনগর উপজেলার মিরাট ইউনিয়নের পোল্ডার-১ প্রকল্পের বন্যা নিয়ন্ত্রণ বাঁধে এই কর্মসূচির উদ্বোধন করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই বৃক্ষরোপন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্ধোধন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম রেজাউল মোস্তফা কামাল। এসময় আরও উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক প্রকৌশলী শফিকুল ইসলাম, নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফউজ্জামান খান, রাণীনগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহাদাত হুসেইন, উপ-বিভাগীয় প্রকৌশলী প্রবীর কুমার পাল, সাখাওয়াত হোসেন, ওসমান ফারুক, সংশ্লিষ্ট ইউনিয়নের জনপ্রতিনিধিবৃন্দ এবং নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের সকল কর্মচারী, স্থানীয় জনগণ প্রমুখ।
এসময় প্রধান অতিথি বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে গত ২০২০সাল থেকে প্রধানমন্ত্রীর গৃহিত ডেলটা প্লানের অন্যতম অংশ বৃক্ষরোপনের এই উদ্যোগকে সফল করতেই এই কর্মসূচি বাস্তবায়ন করে আসছে পানি সম্পদ মন্ত্রণালয়। তারই ধারাবাহিকতায় পানি সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন অধিদপ্তর/সংস্থাসমূহের অফিস প্রাঙ্গন, চলমান প্রকল্পসমূহ ছাড়াও স্ব-স্ব অধিক্ষেত্রের বাঁধ, পুনরুদ্ধারকৃত ভূমি ও অন্য ফাঁকা জায়গাগুলোতে চলতি বর্ষা মৌসুমে ২০লক্ষ বৃক্ষ রোপনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে এই কর্মসূচিতে হাওর অঞ্চলকে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। একটি বৃক্ষ রোপনের পর স্থানীয়দের দায়িত্ব হচ্ছে সেটিকে নিজের সন্তানের মতো করে বড় করা। কারণ একমাত্র একটি বৃক্ষই বড় হয়ে জলবায়ু পরিবর্তনের বিরুপ ভূমিকা থেকে এই বিশ্বটিকে বাঁচাতে পারে।

Related Articles

Back to top button