ধানের দাম মন প্রতি ন্যূনতম ১২০০ টাকা নির্ধারণ করুন, প্রকৃত চাষীর কাছ থেকে ধান ক্রয় করুন

বিপ্লবী কৃষক সংহতির সভাপতি আনছার আলী দুলাল ও সাধারণ সম্পাদক সিকদার হারুন মাহমুদ আজ এক বিবৃতিতে ধানের ন্যূনতম মূল্য মনপ্রতি ১২০০ টাকা নির্ধারণ ও কমপক্ষে পঞ্চাশ লক্ষ মেট্টিক টন ধান খোদ চাষীর কাছ থেকে ক্রয় করার জন্য্র সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন এবং বলেছেন আমলাতান্ত্রিক দীর্ঘসূত্রিতা, অনিয়ম, দুর্নীতি ও দলীয়করণের কারণে অধিকাংশ ক্ষেত্রেই প্রকৃত উৎপাদক কৃুষকেরা সরকার নির্ধারিত মূল্যে ধান বিক্রি করতে পারে না। এই বছর সরকার ১০৮০ টাকা ধানের যে দাম নির্ধারণ করেছে তা কৃষকের জন্য লাভজনক নয়।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সরকারি দলের স্থানীয় প্রভাবশালী ও মধ্যস্বত্বভোগৗদের দৌরাত্মে প্রকৃত চাষীরা সরকারি ক্রয়কেন্দ্রে ধান বিক্রি করতে পারে না। ধান ক্রয়ের সাথে যুক্ত সরকারি লোকদের সাথে যোগসাজসে সরকারি দলের চেলা-চামুন্ডারাই অনেক কমদামে কৃষকের ধান নিয়ে ক্রয়কেন্দ্রে বিক্রি করে। তাদের সাথে আবার থাকে চাতালের মালিকদের যোগসাজস। তাছাড়া চাষীরা সরাসরি ধান নিয়ে গেলে সেখানে আদ্রতাসহ নানা অজুহাত তুলে তাদের কাছ থেকে ধান নেয়া হয় না।
নেতৃবৃন্দ বলেন, এইসব কারণে কৃষকেরা সরকার নির্ধারিত দামেও ধান বিক্রি করতে পারে না। সরকারি মূল্য সহায়তায় প্রকৃত কৃষকেরা লাভবান হয় না।
নেতৃবৃন্দ দ্রুততার সাথে প্রতিটি ইউনিয়নে সরকারি ক্রয়কেন্দ্র খুলে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা নিশ্চিত করার দাবি জানিয়েছেন এবং বলেছেন সকল ধরনের মধ্যস্বত্বভোগীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে কৃষি ফসলের ন্যায্য দাম প্রাপ্তি নিশ্চিত করতে হবে। নেতৃবৃন্দ কৃষক আন্দোলনের সংগঠকদেরও এই ব্যাপারে সক্রিয় হবার আহ্বান জানান।

Check Also

বাংলাদেশেই করোনা টিকা তৈরির চেষ্টা চলছে: স্বাস্থ্যমন্ত্রী

মানিকগন্জ প্র্তিনিধি :স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক স্বপন বলেছেন, বাংলাদেশেই করোনা টিকা তৈরির চেষ্টা চলছে। ভারতসহ …