sliderস্থানীয়

ধানক্ষেতে রাসেল ভাইপার, পিটিয়ে হত্যা

নাসির উদ্দিন, হরিরামপুর প্রতিনিধি: মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার চরাঞ্চলে মানুষের মাঝে বিষধর সাপ রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপের আতঙ্ক বেড়েছে। এতে একের পর এক রাসেল ভাইপারের দেখা মিলছে উপজেলার নদীতীরবর্তী বিভিন্ন এলাকায়। এতে চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

চরাঞ্চলে ধানক্ষেত থেকে ছোট বড় বিষধর কয়েকটি রাসেল ভাইপার সাপ কৃষকরা লাঠি দিয়ে পিটিয়ে মেরে ফেলেন।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ২০২২ সালে প্রথম ফরিদপুর উপজেলা চরাঞ্চলে (রাসেল ভাইপার) সাপের দেখা মেলে। পরে এই সাপের প্রজাতি উপজেলাব্যাপী ছড়িয়ে পড়ে। ধান কেটে রেখে বাড়িতে আনার জন্য গোছাতে গেলে ধানের নিচে (রাসেল ভাইপার) সাপ দেখতে পায়, পরে তিনি ভয়ে চিৎকার দিলে পাশে থাকা অন্য কৃষকরা এসে সাপটিকে পিটিয়ে মেরে ফেলেন।

শ্রমিক আকিবুল বলেন, আজ নারাদিয়া সামনে ধান কাটার সময় সাপ দেখতে পাইনাই, ধানের আটি ঘোড়ার গাড়িতে তুলে দিতেছি ধানের আটির নিচে রাসেল ভাইপার সাপ দেখতে পায়, আমি জানতাম এই সাপটি খুবই বিষাক্ত। তাই আমি ভয়ে চিৎকার দিয়ে উঠি। পরে আমার সঙ্গে অন্য শ্রমিকরা সাপটিকে মেরে ফেলে।

স্থানীয় কৃষকরা বলছেন, ধান কাটা আগে অ্যালুমিনিয়াম ফসফাইড ‘গ্যাস ট্যাবলেট’ ধানের জমিতে ছিটিয়ে নিলে বিষাক্ত সাপ জমি থেকে সরে যেতে পারে । ভুট্টা ক্ষেতে পানি দেওয়ার সময় বিষধর সাপ (রাসেল ভাইপার) এর কামড়ে এক কৃষকের মৃত্যু বরন করেছেন এবং ভুট্টা ছিড়ে শুকানের সময় বিষধর সাপ (রাসেল ভাইপার) এর কামড়ে এক কৃষকের মৃত্যু বরন করেছেন।

Related Articles

Leave a Reply

Back to top button