sliderউপমহাদেশশিরোনাম

‘তিনি আমাদের প্রেসিডেন্ট নন’

অস্থিতিশীল পরিস্থিতিতে বুধবার শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন রনিল বিক্রমাসিংহে। কিন্তু তাতে পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। বিক্ষোভকারীরা আবারো রাস্তায় নেমে এসেছেন এবং বলছেন, ‘তারা আন্দোলন চালিয়ে যাবেন। কারণ নবনির্বাচিত রনিল বিক্রমাসিংহে তাদের প্রেসিডেন্ট নন।’
গতকাল বুধবার শত শত বিক্ষোভকারী রাজধানী কলম্বোর গোতাগোগামায় জড়ো হন। যেখানে গত সপ্তাহে প্রেসিডেন্ট গোতাবায়ে রাজা পাকসের পদত্যাগ করার পর তারা উদযাপন করেন।
উপস্থিত জনতাকে উদ্দেশ্য করে বিক্ষোভকারী নেতারা ছয়বারের প্রধানমন্ত্রী ৭৩ বছর বয়সী বিক্রমাসিংহেকে নতুন রাষ্ট্রপ্রধান হিসেবে গ্রহণ করতে অস্বীকৃতি জানান। দেশের চলমান অর্থনৈতিক ও রাজনৈতিক সঙ্কটের জন্য আংশিকভাবে তাকে দায়ী করেন।
আন্তঃবিশ্ববিদ্যালয় ছাত্র ফেডারেশনের নেতা ওয়াসান্থা মুদালিগে বলেন, ‘আপনারা জানেন, আজ পার্লামেন্ট একজন নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করেছে। কিন্তু এই প্রেসিডেন্ট আমাদের জন্য নতুন নন। এটি জনগণের ম্যান্ডেট নয়।’
তিনি বলেন, ‘আমরা গোতাবায়ে রাজাপাকসেকে উচ্ছেদ করেছি। তিনি ৬.৯ মিলিয়ন ভোট পেয়েছিলেন। কিন্তু বিক্রমাসিংহে তার থেকে পেছনে থেকেও প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।’
মুদালিগে বলেন, ‘রনিল বিক্রমাসিংহে আমাদের রাষ্ট্রপতি নন… জনগণের ম্যান্ডেট রাজপথে।’
সূত্র : আল-জাজিরা

বিক্ষোভের মাঝেই শপথ নিলেন বিক্রমাসিংহে

৭৩ বছর বয়সী রনিল বিক্রমাসিংহে ছয়বার দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন – ছবি : রয়টার্স
শ্রীলঙ্কার অষ্টম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন রনিল বিক্রমাসিংহে। আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে দেশটির প্রধান বিচারপতি তাকে শপথ বাক্য পড়ান।
প্রেসিডেন্টের মিডিয়া অফিস এই খবর জানিয়েছে।
৭৩ বছর বয়সী বিক্রমাসিংহে ছয়বার দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।
গতকাল বুধবার পার্লামেন্টে গোপন ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। ২২৫টি ভোটের মধ্যে ১৩৪টি পান তিনি।
দেশটিতে কয়েক মাসব্যাপী বিক্ষোভ এবং গভীর অর্থনৈতিক সঙ্কটের মধ্যে গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর নতুন প্রেসিডেন্ট হিসেবে তাকে নির্বাচিত করা হয়।
এদিকে বিক্ষোভকারীরা রাজপথে নেমে এসে বিক্রমাসিংহের রাষ্ট্রপতি হিসেবে মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছেন। তারা বলেছেন, তিনি আমাদের প্রেসিডেন্ট নন। জনগণের ম্যান্ডেট রাজপথে।
প্রতিবাদী নেতারা আরো বলেছেন, বিক্রমাসিংহে কুখ্যাত রাজাপাকসে পরিবারের খুব কাছের মানুষ।

সূত্র : আল-জাজিরা

Related Articles

Back to top button