sliderস্থানীয়

ঠাকুরগাঁওয়ে কৃষকদের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণ

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলার কৃষকদের মাঝে প্রধানমন্ত্রীর ভর্তুকির বরাদ্দকৃত ধান গম ও সরিষা কাটার উত্তরণ ও মেটাল কোম্পানির মোট ৩টি কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার ৯ মে দুপুরে রানীশংকৈল উপজেলা পরিষদ চত্বরে এ কম্বাইন হারভেস্টার বিতরণ কার্যক্রমের সময় উপস্থিত ছিলেন- রাণীশংকৈল উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না, নির্বাহী অফিসার (ইউএনও) রাকিবুল হাসান, কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম, ঠাকুরগাঁও জেলা কৃষি প্রকৌশলী সাখাওয়াত হোসেন, সহকারি কৃষি সম্প্রসারণ অফিসার শরৎ চন্দ্র বর্মন, জাতীয় পার্টির আহবায়ক জাহাঙ্গীর আলম, মেটাল এগ্রিটেক কোম্পানি লিমিটেড এর মার্কেটিং অফিসার আজিজুর রহমান, উপ-সহকারী কৃষি অফিসার সাদেকুল ইসলাম সহ বিভিন্ন প্রিন্ট ও ইলিকট্রিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ প্রমুখ।

এসময়ে উপকারভোগী ৩জন কৃষকের মাঝে আনুষ্ঠানিক ভাবে কম্বাইন্ড হারভেস্টারের চাবি তুলে দেওয়া হয় । উপকারভোগী কৃষক হাসান আলী, সাব্বির সিদ্দিকি ও সোহেল হোসেন বলেন, ‘৫০% ছাড়ে কম্বাইন হারভেস্টার মেশিন পেয়ে আমরা খুবই উপকৃত হয়েছি। শ্রমিক দিয়ে এক বিঘা জমির ধান ঘরে তুলতে খরচ হয় প্রায় ৪ হাজার টাকা। এবারে হারভেস্টার মেশিন দিয়ে কাটা-মাড়াই করতে খরচ হবে ২ হাজার টাকা। এছাড়া আগের তুলনায় ধানের ক্ষতিও হবে কম। মেশিনগুলো দিয়ে স্বল্প মূল্যে উপজেলার বিভিন্ন এলাকার মাঠের ধান ও গম ও সরিষা কাটা হবে।

’রাণীশংকৈল উপজেলা কৃষি কর্মকর্তা রাণীশংকৈল উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, ‘চলতি মৌসুমে বোরো ধান কাটার সময় হয়ে গেছে। কিন্তু চলমান তাপদাহের এই পরিস্থতিতে দেখা দিয়েছে শ্রমিক সংকট। ফলে ক্ষেতের ধান ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কৃষক। এ অবস্থায় কৃষকের ধান কেটে ঘরে তোলার জন্য রানীশংকৈল উপজেলা কৃষি সম্প্রসারণ দপ্তরের উদ্যোগে ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে কম্বাইন্ড হারভেস্টার মেশিন (আধুনিক ধান কাটার যন্ত্র) বিতরণ করা হয়েছে। এ মেশিন দিয়ে কৃষকরা খুব সহজেই ধান কাটা ও মারাই করতে পারবে। এতে কৃষকের সময় ও অর্থ দুটাই সহজ হয়।’

Related Articles

Leave a Reply

Back to top button