sliderঅর্থনৈতিক সংবাদশিরোনাম

টিআইএনধারীদের জন্য ন্যূনতম ২০০০ টাকা করের পক্ষে এনবিআর চেয়ারম্যান

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো: রহমাতুল মুনীম করযোগ্য আয়ের নিচে থাকা প্রত্যেক টিআইএনধারীর জন্য ন্যূনতম দুই হাজার টাকা কর করার প্রস্তাবের পেছনে যুক্তি তুলে ধরেছেন।

তিনি বলেন, ‘দরিদ্রদের জন্য টিআইএন বাধ্যতামূলক নয়। দেশের উন্নয়নের অংশীদার হতে যারা টিআইএন (করদাতা শনাক্তকরণ নম্বর) নিতে বাধ্য, তাদের জন্য এটি গর্বের বিষয়, জাতীয় কোষাগারে ২০০০ টাকা পরিশোধ করে। এটিকে বোঝা হিসেবে ভাবা উচিত নয়।’

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অর্থ মন্ত্রণালয় আয়োজিত বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান এসব কথা বলেন।

তিনি বলেন, রফতানি ও আমদানি লাইসেন্স, অন্যান্য ট্রেড লাইসেন্স ও পিস্তল লাইসেন্সধারী, কমিশন এজেন্সি, সিটি করপোরেশন এলাকার বাড়ি ও গাড়ির মালিক এবং অন্যান্যদের জন্য টিআইএন বাধ্যতামূলক।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার সংসদে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত জাতীয় বাজেট পেশ করেছেন।

মন্ত্রী তার বাজেট বক্তব্যে বলেন, ‘আমি করযোগ্য আয়ের কম কিন্তু সরকারে এই অংশগ্রহণ প্রচারের লক্ষ্যে সরকার থেকে সেবা নিতে আয়কর রিটার্ন জমা দেয়ার বাধ্যবাধকতা রয়েছে এমন যোগ্য ব্যক্তিদের মধ্যে ন্যূনতম কর দুই হাজার টাকা করার প্রস্তাব করছি। কল্যাণমূলক কাজ।’

প্রস্তাবিত বাজেট নিয়ে সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী মুহাম্মদ আবদুর রাজ্জাক, এলজিআরডি ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী দীপু মনি, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এছাড়া পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, মন্ত্রিপরিষদ সচিব মো: মাহবুব হোসেন ও অর্থ সচিব ফাতিমা ইয়াসমিন প্রমুখ উপস্থিত ছিলেন।
সূত্র : ইউএনবি

Related Articles

Leave a Reply

Back to top button