sliderআন্তর্জাতিক সংবাদশিরোনাম

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে গুলিবিদ্ধ

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে গুলিবিদ্ধ হয়েছেন। দেশটির নারা শহরে একটি ইভেন্টে তাকে পিছন থেকে গুলি করা হয়। এতে তিনি লুটিয়ে পড়েন। পরে রক্তাক্ত অবস্থায় তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। তার অবস্থা আশঙ্কাজনক বলে জানানো হয়েছে।
জাপানের জাতীয় সম্প্রচার মাধ্যম এনএইচকে জানিয়েছে, শিনজো অ্যাবে ওই অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন। ভাষণের মাঝামাঝি তাকে পিছন থেকে গুলি করা হয়। হামলাকারীকে আটক করে পুলিশের হেফাজতে নেয়া হয়েছে।
টোকিওর সাবেক গভর্নর ইয়োচি মাসুজোই টুইটে বলেছেন, শিনজো অ্যাবে ‘কার্ডিওপালমোনারি অ্যারেস্ট’ অবস্থায় আছেন।
পৃথক একটি জাপানি সংবাদমাধ্যম কিয়োদো জানিয়েছে, গুলিবিদ্ধ হওয়ার পর জাপানের সাবেক এই প্রধানমন্ত্রী অচেতন অবস্থায় রয়েছেন।
শিনজো অ্যাবে জাপানের সবচেয়ে দীর্ঘস্থায়ী প্রধানমন্ত্রী। ২০২০ সালে স্বাস্থ্যগত সমস্যার উল্লেখ করে তিনি পদত্যাগ করেন। পরে জানা যায়, তিনি আলসারেটিভ কোলাইটিজে ভুগছেন।
তিনি ক্ষমতা ছাড়ার পর উত্তরাধিকার হিসেবে ক্ষমতায় আসেন নতুন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।
এনএইচকে জানায়, একটি নির্বাচনী প্রচারণায় তিনি নারা শহরে বক্তব্য রাখছিলেন। আগামী রোববার সেখানে উচ্চ কক্ষের নির্বাচন। সেই নির্বাচনে লিবারেল ডেমোক্রেটিক পার্টির একজন প্রার্থীর পক্ষে প্রচারণা চালাচ্ছিলেন তিনি।
স্থানীয় সময় আজ সকাল সাড়ে এগারটার দিকে তিনি ‘কলাপসড’ করেন। এর আগে সেখানকার লোকজন দুটি গুলির শব্দ শুনতে পান। ঘটনার সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে নেয়া হয়েছে। ফায়ার ডিপার্টমেন্ট থেকে বলা হয়েছে, তার ভিতর জীবনের কোনো স্পন্দন নেই। তাকে নেয়া হয়েছে কাশিহারা শহরে নারা মেডিকেল ইউনিভার্সিটি হাসপাতালে।
এ ঘটনায় নারা শহর থেকে পুলিশ গ্রেপ্তার করেছে ৪১ বছর বয়সী ইয়ামাগামি টেটসুইয়া নামে এক ব্যক্তিকে। তারা একটি অস্ত্রও উদ্ধার করেছে। ঘটনাস্থলে উপস্থিত ছিলেন এনএইচকের একজন রিপোর্টার। তিনি বলেছেন, শিনজো আবের শরীর থেকে প্রচুর রক্তক্ষরণ হচ্ছিল।

Related Articles

Leave a Reply

Back to top button