sliderস্থানীয়

জাতীয় পরিবেশ পদক পেলো গবেষণা সংগঠন বারসিক

মো. নজরুল ইসলাম, মানিকগঞ্জ : স্থানীয় জ্ঞানের আলোকে পরিবেশ-প্রতিবেশ, প্রাণবৈচিত্র্য সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশেষ অবদানের জন্য জাতীয় পরিবেশ পদক-২০২১. এ ভূষিত হলেন গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজেনাস নলেজ-বারসিক। পরিবেশ বিষয়ক শিক্ষা ও প্রচার ক্যাটাগরির প্রতিষ্ঠান পর্যায়ে জাতীয় পরিবেশ পদক অর্জন ও সরকারি গেজেটে তালিভুক্ত হলো বেসরকারি গবেষণা সংগঠন।
গতকাল রোববার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস-২০২২ উপলক্ষে আয়োজিত বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০২২ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিষ্ঠানটিকে এই পদক প্রদান করা হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস-২০২২ উপলক্ষে আয়োজিত কর্মসূচি উদ্বোধন করেন।


এসময় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী জাতীয় পরিবেশ পদক তুলে দেন “বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজেনাস নলেজ”-বারসিক’র নির্বাহী পরিচালক সুকান্ত সেনের হাতে।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী শাহাব উদ্দিন এমপি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ এবং পরিবেশ অধিদপ্তরের ডিজিসহ অন্যান্য উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা, সাংবাদিক, উন্নয়ন কর্মী, অন্যান্য পেশাজীবী ব্যক্তিবর্গ।কর্মসূচিতে বারসিক এর পক্ষে আরো উপস্থিত ছিলেন বারসিক পরিচালক রোমাইসা সামাদ, পাভেল পার্থ, সিলভানুস লামিন, এ বি এম তৌহিদুল আলম ও প্রকল্প সমন্বয়কারি জাহাঙ্গীর আলম।
পদক পেয়ে বারসিক পরিবারের পক্ষে বারসিক পরিচালক সৈয়দ আলী বিশ্বাস বলেন-বারসিক এই বছর তার স্বপ্নযাত্রার ২৫ বছর পূর্ণ করল। এই ২৫ বছরের পথচলায় লাখ মানুষের ভালবাসাসহ স্বপ্নের সারথী হয়েছে হাজারো মানুষ। সকলের সম্মিলিত প্রচেষ্টায় বারসিকের রজত জয়ন্তির এই বছর অর্জন করল এক বিশেষ সম্মাননা। পরিবেশ উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ পরিবেশ বিষয়ক শিক্ষা ও প্রচার বিভাগে প্রতিষ্ঠান ক্যাটাগরিতে জাতীয় পরিবেশ পদক-২০২১ গ্রহন কওে আমরা খুবই আনন্দিত ও গর্বিত। দিনটি বারসিক পরিবারের সদস্যদের জন্য একটি আনন্দের দিন। সকলের ভালবাসা নিয়ে আমরা আরো বহুদূর এগিয়ে যেতে চাই।

Related Articles

Leave a Reply

Back to top button