sliderআন্তর্জাতিক সংবাদশিরোনাম

জাতিসংঘ মহাসচিব নির্বাচনের গোপন ভোটের ফল ফাঁস

জাতিসংঘের পরবর্তী মহাসচিব পদে প্রার্থী বাছাইয়ে নিরাপত্তা পরিষদের গোপন ভোটের ফল ফাঁস হয়েছে। শুক্রবার ভোট শেষ হওয়ার কয়েক মিনিটের মধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে এ ফল ফাঁস হয়ে যায়। শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
মহাসচিব পদে প্রার্থী বাছাইয়ের গোপন এই ভোটে নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী ও ১০টি অস্থায়ী সদস্য রাষ্ট্র প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের ‘পছন্দক্রম’ নির্ধারণ করেন। ফাঁস হওয়া ফলে দেখা যায়, ভোটে সবচেয়ে এগিয়ে রয়েছেন পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী আন্তনিও গুতিরেজ।
দুই দফা দায়িত্ব পালন শেষে জাতিসংঘ মহাসচিব বান কি মুন চলতি বছরের শেষ দিকে বিদায় নিতে যাচ্ছেন। আগামী অক্টোবরের আগেই নিরাপত্তা পরিষদকে জাতিসংঘের পরবর্তী মহাসচিব নির্বাচন করতে হবে।
শুক্রবারের ভোটে ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা গুতিরেজের পক্ষে ১১টি ভোট পড়েছে। তার বিপক্ষে ভোট পড়েছে দুটি আর ভোট দেওয়া থেকে বিরত থেকেছে বাকী দুটি রাষ্ট্র। যে দুটি দেশ গুতিরেজের বিপক্ষে ভোট দিয়েছে, তাদের মধ্যে নিরাপত্তা পরিষদের কোনো স্থায়ী সদস্য থাকলে, সংখ্যাগরিষ্ঠ ভোট পেলেও মহাসচিব হতে পারবেন না তিনি।
নাম প্রকাশে অনিচ্ছুক এক পশ্চিমা কূটনীতিক বলেছেন, ‘এটা আর কিছু সময় নেবে। গত মাসে প্রাথমিক নির্বাচনে কোনো স্থায়ী সদস্য দেশ গুতিরেজের বিরোধীতা করেনি। ওই দুটি দেশের পরিচয় তাই আমাদের জানতে হবে।’
ফাঁস হওয়া ফলাফলে দেখা গেছে, যেসব দেশ নিরাপত্তা পরিষদের সদস্য নয়, তাদের প্রার্থীদের অবস্থান তেমন সুবিধার নয়। যুক্তরাষ্ট্রের পছন্দের প্রার্থী তালিকায় থাকা আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সুজানা মালকোরা দ্বিতীয় দফার ভোটে তৃতীয় হয়েছেন। তিনি পক্ষে আট ও বিপক্ষে ছয় ভোট পেয়েছেন। একই বিষয় দেখা গেছে, বুলগেরিয়ার প্রার্থী ইরিনা বোকোভার ক্ষেত্রে। বুলগেরিয়া বর্তমানে নিরাপত্তা পরিষদের সদস্য নয়। পঞ্চম অবস্থানে থাকা ইরিনা পক্ষে সাত ও বিপক্ষে সমসংখ্যক ভোট পেয়েছেন।

Related Articles

Leave a Reply

Back to top button