sliderস্থানীয়

ঘিওরে কৃষকদের নিয়মিত বর্ষা ও জলবায়ু ন্যায্যতার দাবিতে মানববন্ধন

মো.নজরুল ইসলাম, মানিকগঞ্জ: “বন্যা নয় বর্ষা চাই, জলবায়ু ক্ষতিপূরণ চাই, ঋতু বৈচিত্র্যকে সুরক্ষা করি” এই ধরনের বিভিন্ন স্লোগানকে সামনে রেখে জলবায়ু ন্যায্যতার দাবীতে আজ সকাল ১১.০০-১২.০০ ঘটিকা পর্যন্ত ঘিওর উপজেলার নালী ইউনিয়নের কুন্দুরিয়া খাল সংলগ্ন চকে সবুজ সংহতি, কুন্দুরিয়া কৃষক সংগঠন ও ধলাই কৃষক সংঘের আয়োজনে মানববন্ধন কর্মসূচি পালন করা করা হয়।

আলোচনা সভায় কুন্দুরীয়া কৃষক কৃষাণী সংগঠনের সভাপতি কৃষক সুবল সরকার এর সভাপতিত্বে ও বারসিক কর্মকর্তা সুবীর কুমার সরকার এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নালী ইউনিয়ন পরিষদের জনতার প্রতিনিধি ইউপি সদস্য শ্রী জোতিষ চন্দ্র সরকার। বিশেষ আলোচনায় আরও অংশগ্রহণ করেন সবুজ সংহতির পক্ষ থেকে মো. সেন্টু মিয়া, কৃষক নেতা মো. মনোয়ার হোসেন,সুশীল সরকার, বারসিক কর্মকর্তা মো. নজরুল ইসলাম, সামায়েল হাসদা প্রমুখ।

বক্তারা বলেন আমরা জলবায়ুর নেতিবাচক পরিবর্তনের কারণে সময়মতো বানের জল পাচ্ছি না, আমরাই আয়েসি জীবনের জন্য খাল বিল নদী নালা দখল ও দুষুন করছি। এখন নদীতে জল থাকলেও অপরিকল্পিত বাঁধ ও পানির উৎস মুখ বন্ধ করায় জল পাচ্ছি না এবং অসময়ে পেলেও জলবদ্ধতায় ফসল বৈচিত্র্য সুরক্ষা করা যাচ্ছে না। তারা আরও বলেন কুন্দুরিয়া প্রাইমারি স্কুল থেকে হেলাচিয়া পর্যন্ত খালটি খনন করা খুবই দরকার। এতে গভীর জলের আমন মৌসুমের ধান, পাট,ধৈঞ্চা চাষাবাদে সুযোগ সৃষ্টি হবে। অসংখ্য ফসলের সাথে টেকসই কৃষি উন্নয়ন ও প্রাণবৈচিত্র সুরক্ষা পাবে।

Related Articles

Leave a Reply

Back to top button