sliderস্থানীয়

খাগড়াছড়িতে ‘বৈসাবি’ ও বাংলা নববর্ষ উৎসবের উদ্বোধন

খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে বর্ণিল আয়োজনের মধ্যদিয়ে পাহাড়ি জনগোষ্ঠীর প্রধান সামাজিক উৎসব ‘বৈসাবি’ ও বাংলা নববর্ষ উৎসবের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (৫ এপ্রিল) খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে শুক্রবার সকালে টাউন হল প্রাঙ্গণে এ উৎসবের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম-বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

আগামী ১২ এপ্রিল থেকে বৈসাবির মূল আনুষ্ঠানিকতা শুরু হবে।

উদ্ভোধন শেষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। চাকমা, মারমা, ত্রিপুরা, সাঁওতাল ও বাঙালিসহ সর্বস্তরের মানুষ ঐতিহ্যবাহী পোশাকে এতে অংশগ্রহণ করে।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তরুণ-তরুণীর ঐতিহ্যবাহী পোশাক পরে নেচে গেয়ে বর্ণিল করে তোলে শোভাযাত্রাকে। পরবর্তীতে খাগড়াছড়ি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী পানি খেলার আয়োজন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শরীফ মো: আমান হাসান, গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল রাইসুল ইসলাম, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, খাগড়াছড়ি ডিজিএফআই’র ডেট কমান্ডার কর্নেল আব্দুল্লাহ মো: আরীফ, খাগড়াছড়ি সদর জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল আবুল হাসনাত জুয়েল, খাগড়াছড়ি জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান, খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর ও খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, জেলা পরিষদের সদস্যসহ বিভিন্ন দফতরের বিভাগীয় প্রধান ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

Related Articles

Leave a Reply

Back to top button