sliderআন্তর্জাতিক সংবাদশিরোনাম

ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়েছে দাবানল

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বনে ছড়িয়ে পড়া দাবানল এখনও নিয়ন্ত্রণে আনতে পারেনি ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। আগুনের কারণে ১৮টি ঘর-বাড়ি পুড়ে গেছে। ঝুঁকির মধ্যে আছে আরো কয়েকশ বসতি। বিবিসি জানায়, রবিবার এই আগুন ২২ হাজার একর স্থান জুড়ে ছড়িয়ে পড়েছে।
দাবানলের কারণে সান্তা ক্লারিটা শহরের কাছাকাছি এলাকার মানুষদের নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে বলে জানা যায়। দাবানলের কারণে ওই স্থানের তাপমাত্রা অনেক বেড়ে গেছে। এ ছাড়া পুরো এলাকাজুড়ে তীব্র বাতাস বয়ে যাচ্ছে। দেশটির আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এ ধরণের পরিস্থিতি আরো কয়েকদিন ধরে চলতে থাকবে।
দাবানল


শুক্রবার বিকালে স্যান্ড ক্যানিয়নে এই আগুনের সূত্রপাত হয়। এরপর বাতাসের কারণে তা লস অ্যাঞ্জেলসের জাতীয় উদ্যানে ছড়িয়ে পড়ে। আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করছে ৯০০ দমকল কর্মী। এ ছাড়া নিয়োগ করা হয়েছে হেলিকপ্টার ও আগুন নির্বাপক কাজে নিয়োজিত কিছু বিশেষ বিমান।
লস অ্যাঞ্জেলস ফায়ার সার্ভিসের ডেপুটি প্রধান জন ট্রিপ জানান, আগুন বেশ দ্রুত কিছু বসতি গ্রাস করছে এবং আমরা কিছুতেই তা নিয়ন্ত্রণ করতে পারছি না।
দাবানল..
লস অ্যাঞ্জেলস জাতীয় উদ্যানের পক্ষ থেকে নাথান জুডি বলেন, এটি একদিকে চলতে (পুড়তে) থাকা কোন দাবানল নয়। এটি বিভিন্ন দিকে ছড়িয়ে যাচ্ছে। বাতাস যেদিক দিয়ে বয়ে যাচ্ছে, দাবানলও সেদিকে যাচ্ছে।
এদিকে এই অগ্নিকাণ্ডের কারণে লস অ্যাঞ্জেলস জুড়ে চলছে তীব্র তাপদাহ। সেই সঙ্গে সেখানে বহুদূর পর্যন্ত ছড়িয়ে পড়েছে ধোঁয়া ও ছাই।

Related Articles

Leave a Reply

Back to top button