sliderস্থানীয়

কৃষিপ্রাণবৈচিত্র্য সুরক্ষায় হরিরামপুরে সবুজ সংহতি কমিটি গঠন

মো.নজরুল ইসলাম,মানিকগঞ্জ: মানিকগঞ্জ হরিরামপুর উপজেলা পরিষদ চত্বরে কৃষি অফিস হলরুমে বেসরকারি উন্নয়ন সংস্থা বারসিক এর আয়োজন সকাল থেকে দুপুর পর্যন্ত কৃষি প্রতিবেশবিদ্যা জলবায়ু ন্যায্যতা ও খাদ্য সার্বভৌমত্ব নিশ্চিতে করনীয় বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
মতবিনিময় সভায় বীর মুক্তিযোদ্ধা নেপাল কুমার হালদার সভাপতিত্বে ও বারসিক কর্মসূচি কর্মকর্তা সত্ত রঞ্জন সাহার সঞ্চালনায় ধারণা পাঠ করেন বারসিক কর্মকর্তা মুক্তার হোসেন। কর্মসূচিতে সূচনা বক্তব্য ও সহায়কের ভূমিকা পালন করেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়।
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হরিরামপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ তৌহিদুজ্জামান,হরিরামপুর উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. আবিদ হাসান, কবি ও সাহিত্যিক বিনয় কর্মকার, নটাখোলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাহাঙ্গীর হোসেন, আজিম নগর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক চৌধুরী আওলাদ হোসেন বিপ্লব, সহকারী শিক্ষক শেফালী রানী হালদার, সালমা আক্তার লিসা, মো. মাহমুদ মিয়া,জিসান রহমান সম্রাট,

বক্তারা বলেন হরিরামপুর উপজেলা দিয়ে প্রবাহিত পদ্মা নদী। পদ্মার ঢেউয়ের সাথে ভাঙ্গনের প্রবনতাও অনেক দেখা যায়। এই জেলায় জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি আমরাই বেশি মোকাবিলা করি। আমরা মনুষ্য সৃষ্ট নানা ধরনের দূর্যোগের কথা বলতে পারি। মাটি ও পানির সাথে হাজারো প্রাণ বিরাজ করে যেটা আমরা দেখতে পাইনা। আগামী বিশ্বে টিকে থাকতে হলে প্রাণবৈচিত্র সুরক্ষাসহ খাদ্য সার্বভৌমত্ব নিশ্চিত করতে হবে। আমরা এই কাজগুলো সাংগঠনিকভাবে করতে চাই এবং ঐক্যবদ্ধ কমিটির মাধ্যমে সবুজ সংহতি প্রতিষ্ঠার আন্দোলন সংগ্রাম জোরদার করার আহবান জানাই।

আলোচনা শেষ একটা আহবায়ক কমিটি গঠন করা হয়। আজিমনগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক চৌধুরী আওলাদ হোসেন বিপ্লব কে আহবায়ক ও জিসানুর রহমান সম্রাট ও শুভ্রা রায় যুগ্ম আহবায়ক এবং বারসিক হরিরামপুর রিসোর্স সেন্টার থেকে সত্ত রঞ্জন সাহা সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

Related Articles

Leave a Reply

Back to top button