sliderআন্তর্জাতিক সংবাদশিরোনাম

করোনায় আগামী তিন মাসে আরো ২ লাখ আমেরিকান মারা যাবে

মে মাসের মধ্যে করোনাভাইরাস মহামারিতে আরো ২ লাখ মার্কিনির মৃত্যু হবে বলে ভবিষ্যৎবাণী করেছে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষক দল। তারা জানিয়েছে, মহামারি দমনে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করা হলেও মৃতের সংখ্যা লাখ ছাড়িয়ে যাবে। এরইমধ্যে দেশটিতে করোনায় প্রাণ হারিয়েছেন ৪ লাখ ৩০ হাজার আমেরিকান। গবেষকদের দাবি, এখন থেকে যদি দেশটির সকল মানুষ মাস্ক পরতে শুরু করেন, জনসমাগম এড়িয়ে চলেন, সামাজিক দূরত্ব বজায় রাখেন তারপরেও আগামী তিন মাসে করোনাভাইরাসে ১ লাখ ৩০ হাজার মার্কিনির মৃত্যু হবে। এ খবর দিয়েছে সিএনএন।
যুক্তরাষ্ট্রে পৌঁছে গেছে বৃটেনে ছড়িয়ে পরা করোনার নতুন ধরণ। ভাইরাস বিশেষজ্ঞরা প্রথম থেকেই সতর্ক করে আসছিলেন যে করোনা ভাইরাসের ধরণ বদলাবে। এখন যুক্তরাষ্ট্রে করোনার নতুন দুটি অধিক সংক্রমক স্ট্রেইন ছড়িয়ে পরতে শুরু করেছে।
এ নিয়ে দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ এন্থনি ফাউচি বলেন, এই ভাইরাস সংক্রমিতে হতেই থাকবে এবং আরো বিবর্তিত হবে। সাংবাদিকদের সঙ্গে শুক্রবার এক অনলাইন সম্মেলনে এ কথা বলেন তিনি।
এদিকে, দেশটির ফেডারেল ও স্থানীয় সরকারগুলো মহামারি থামাতে নানা পদক্ষেপ নিচ্ছে। যত দ্রুত সম্ভব জনগণকে ভ্যাকসিন দিতেও সর্বোচ্চ চেষ্টা চলছে। তারপরেও সবথেকে ভালো অবস্থায়ও গ্রীষ্মের আগে হার্ড ইমিউনিটি গঠনের মতো ভ্যাকসিন প্রদান করা সম্ভব হবে না। |সুএ: মানবজমিন

Related Articles

Leave a Reply

Back to top button