sliderস্থানীয়

কবি আসাদ চৌধুরী আদর্শ রেখে গেছেন : আ.আ.ম.স আরেফিন সিদ্দিক

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ.আ.ম.স আরেফিন সিদ্দিক বলেছেন, কবি আসাদ চৌধুরী আদর্শ রেখে গেছেন। আমাদেরকে তার আদর্শ অনুসরণ ও অনুকরণ করতে হবে। অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা ও মানবতার কল্যাণে কাজ করাই হচ্ছে কবি আসাদ চৌধুরীর আদর্শ। নতুন প্রজন্মকে এই আদর্শে গড়ে তুলতে হবে।
বাংলা সাহিত্যের খ্যাতিমান কবি আসাদ চৌধুরীর মৃত্যুতে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের উদ্যোগে ১৫ অক্টোবর বিকেলে ঢাকার বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল। তিনি বলেন, কবি আসাদ চৌধুরী বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত একজন নান্দনিক ও সৃজনশীল মানুষ ছিলেন। তিনি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে আজীবন কাজ করেছেন। তিনি নির্লোভ, নিরহংকার, দেশপ্রেমিক ও মানবিক মানুষ ছিলেন। কবিতা, প্রবন্ধ, ইতিহাস বিষয়ক গ্রন্থ লেখে তিনি বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। তিনি আজীবন মানবতার কল্যাণে ও বাংলা সাহিত্যের উন্নয়নে কাজ করেছেন। তার রচনাবলি নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হবে। তিনি আরো বলেন, দেশীয় নান্দনিক সংস্কৃতির বিকাশ ও প্রসারে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। সামাজিক অবক্ষয়রোধে কবি আসাদ চৌধুরীর রচনাবলির পাঠ অভ্যাস বাড়াতে হবে।
বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল এর সভাপতিত্বে আলোচনা সভায় কবি আসাদ চৌধুরীর প্রতি শ্রদ্ধা জানিয়ে স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা কবি নাহিদ রোকসানা, কবি আসাদ কাজল, কবি মাসুদ আহমেদ, স্বপন কুমার সাহা, কবি এম আর মঞ্জু, কবি নাহিদ লিজা, আ.স.ম মোস্তফা কামাল প্রমুখ। অনুষ্ঠানে কবি আসাদ চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে কবিতা পাঠ করা হয়।

Related Articles

Leave a Reply

Back to top button