sliderআন্তর্জাতিক সংবাদ

ইরানে হামলা করবে ইসরাইল : হুঙ্কার

ইরান যাতে কখনো পারমাণবিক শক্তি অজর্ন করতে না পারে সে লক্ষ্যে দেশটিতে সামরিক অভিযান চালাতে প্রস্তুত ইসরাইল। জাপান সফরে থাকা দেশটির গোয়েন্দা কার্যক্রমবিষয়ক মন্ত্রী গতকাল এ কথা জানিয়েছেন। গত ১৩ অক্টোবর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সাথে ছয় বিশ্বশক্তির পারমাণবিক চুক্তিকে স্বীকৃতি না দেয়ার ঘোষণা দিয়েছেন। এর ফলে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে কি না সে বিষয়ে আলোচনা শুরু হবে মার্কিন কংগ্রেসে।
জাপান সফরত ইসরাইলি মন্ত্রী ইসরা্ইল কাৎজ জানিয়েছেন, তিনি আশা করেন ডোনাল্ড ট্রাম্প ইরান বিষয়ে আরো কঠোর ব্যবস্থা নেবেন। কাৎজ বলেন, ‘মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে আন্তর্জাতিক চেষ্টা যদি ইরানের পারমাণবিক শক্তি অর্জনের পথ রুখতে না পারে তাহলে ইসরাইল নিজেই এর বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেবে। ইরান যাতে কখনোই পারমাণবিক শক্তি অর্জন করতে না পারে সে বিষয়টি নিশ্চিত করতে হবে’।
২০১৫ সালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সাথে দীর্ঘ কূটনৈতিক প্রচেষ্টার পর যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির সাথে পারমাণবিক চুক্তি করে ইরান। চুক্তি অনুযায়ী দেশটি তাদের পারমাণবিক অস্ত্র তৈরির কাজ স্থগিত করে।
বিনিময়ে দেশটির ওপর থেকে উঠিয়ে নেয়া হয় আন্তর্জাতিক নিষেধাজ্ঞা। রয়টার্স

Related Articles

Leave a Reply

Back to top button