আমি কি চোর, প্রশ্ন মাশরাফির

দীর্ঘদিন পর আবারও গণমাধ্যমের মুখোমুখি হলেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। যেখানে বিশ্বকাপ ও বিপিএলে পারফরম্যান্স নিয়ে ম্যাশের দিকে ধেয়ে এল এক প্রশ্ন। সেই প্রশ্নে খানিকটা চটে গিয়ে উত্তর দিলেন নড়াইল এক্সপ্রেস খ্যাত এই পেসার।
বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়ে দিয়েছেন, তিন ম্যাচের সিরিজ শেষে বোর্ড সভায় নতুন করে অধিনায়ক নির্বাচন করবেন তারা। সেখানে যদি নতুন কাউকে দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত হয়, তাহলে এই সিরিজটিই অধিনায়ক হিসেবে মাশরাফীর শেষ।
শনিবার (২৯ ফেব্রুয়ারি) সিলেটে বাংলাদেশ-জিম্বাবুয়ের ওয়ানডে সিরিজ শুরুর আগের সংবাদ সম্মেলনে মাশরাফীকে প্রশ্ন করা হয় তিনি বিশ্বকাপে উইকেট পাননি। বিপিএলেও তার পারফরম্যান্স আহামরী ছিল না। উইকেট না পাওয়া মাশরাফির কাছে ‘লজ্জার’ কি-না।
মাশরাফি বলেন, কেন? আমি কি চোর, লজ্জা লাগবে কেন। খেলার সঙ্গে লজ্জা-আত্মসম্মান আমি মিলাইতে পারি না। চারিদিকে এত চুরি-চামারি হচ্ছে, কই কারো তো লজ্জা লাগছে না! আর আমি মাঠে গিয়ে খেলব তাতে লজ্জা লাগবে। আমি কি চোর? উইকেট আমি নাই নিতে পারি, লজ্জা পেতে হবে কেন। আমি কি দেশের হয়ে খেলছি না। নাকি অন্য কোনো দেশের হয়ে খেলছি।
তিনি বলেন, দেশের জন্য খেলতে এসেছি। আমি তো আত্মসম্মান বিকিয়ে দিতে আসিনি। মাঠে ক্রিকেটারের খারাপ সময় আসতে পারে। একজন উইকেট না পেতে পারেন। তার জন্য খারাপ লাগবে। বোর্ড উইকেট না পাওয়ার জন্য আমাকে বাদ দিতে পারে। কিন্তু তার জন্য আমার লজ্জা কেন লাগবে। আমি তো লজ্জা পাওয়ার মতো কিছু করছি না।
বিশ্বকাপে বল হাতে ভালো করতে পারেননি মাশরাফী। তখন থেকেই এ পেসারকে ঘিরে চলছে নানা আলোচনা। সম্প্রতি ওয়ানডে অধিনায়ক ঠিক করা নিয়ে আলোচনায় বসা বিসিবি সভাপতির মন্তব্যের পর পেয়েছে বাড়তি মাত্রা। মাশরাফী আগেই স্পষ্ট করেছেন তিনি আরও খেলতে চান। রাখা হবে না কিনা সেটি বিসিবির সিদ্ধান্ত। নিজের অবস্থান পরিষ্কার করার পরও কেনো এত আলোচনা সেটি নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন অধিনায়ক। জানিয়েছেন অবসর নিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারলে নিজ থেকেই জানাবেন সবাইকে।
পূর্বপশ্চিম

Check Also

নবাবগঞ্জে শীতার্তদের পাশে প্রবাসী কল্যাণ ফান্ড

নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি : ঢাকার নবাবগঞ্জ উপজেলায় দুস্থ, অসহায় ও হতদরিদ্র পরিবারের মাঝে কম্বল বিতরণ …