sliderস্থানীয়

‘আনারসের পাতা থেকে সিল্কের জামদানি শাড়ি আশার আলো জাগাবে’

মানিকগঞ্জ প্রতিনিধি: মাজকল্যাণ মন্ত্রী ড. দীপু মনি বলেছেন, আনারসের পাতার আঁশ থেকে পাইনাপেল সিল্ক জামদানি শাড়ি উৎপাদন আগামী দিনের সম্ভাবনার এক নতুন দিগন্ত উন্মোচন করে আশার আলো জাগাবে। শিল্পটি দেশের চাহিদা পূরণ করে বিদেশে রফনির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে মানিকগঞ্জের সদর উপজেলার চর বেউথা এলাকায় বেসরকারি সংস্থা ‘আলাপ’ এর উদ্ভাবিত পাইনাপেল সিল্ক উৎপাদন কেন্দ্র পরিদর্শন শেষে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আনারসের পাতার কোন জায়গা থেকে সুতা তৈরি হয় তা দেখলাম। এই সুতা দিয়ে কিভাবে সিল্কের শাড়ি তৈরি করা হচ্ছে সেটাও দেখেছি।

মন্ত্রী বলেন, আলাপ সংস্থাটি দীর্ঘ দিন ধরে গবেষণা করে আনারসের পাতা থেকে সুতা তৈরি করে আর সেই সুতা থেকে সিল্ক কাপড়সহ নানান সামগ্রী তৈরি করছেন। আনারস নিয়ে সংস্থাটি আরো গবেষণা করে বিভিন্ন খাদ্য সামগ্রীর উপাদান তৈরি করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে। এই শিল্পটি দেশের সম্ভাবনার নতুন দিগন্ত খুলে দিবে। প্রয়োজনের শিল্পটিতে প্রসার করতে সরকারের পক্ষ থেকে সহায়তা প্রদানের আশ্বাস দেন তিনি।

পাইনাপেল সিল্ক উৎপাদন কেন্দ্রের কর্ণধার মাছুদা ইসলাম বলনে, ২০০৯ সালে আমি বুঝতে পারি আনারসের পাতার মধ্যে এক ধরনের আঁশ আছে। যা অসম্ভব সুন্দর ও মজবুত। বিভিন্নভাবে এই আঁশকে কাজে লাগানোর জন্য প্রতিনিয়ত চেষ্টা করি। আনারসের পাতার আঁশ থেকে পাইনাত্রিপোল সিল্ক ও পাইনাত্রিপোল সিল্ক জামদানি আমাদের দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ সময় মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য দেওয়ান জাহিদ আহমেদ টুলু, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ড.আবু সালেহ্ মোস্তফা কামাল, জেলা প্রশাসক রেহেনা আকতার, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) শুক্লা সরকার, অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকার, জেলা সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক মোহাম্মদ আব্দুল বাতেন, আলাপ সংস্থার নির্বাহী পরিচালক মাসুদা ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Back to top button