sliderখেলা

আজ শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ ক্রিকেট

মোঃ হোসেন আলী, মিরপুর ঢাকা প্রতিনিধি : বাংলাদেশ দলের অনুশীলন তখন শেষ হওয়ার অপেক্ষায়। মাহমুদ উল্লাহ রিয়াদকে দেখা গেল সেন্টার উইকেটের কাছাকাছি। সঙ্গে চন্দিকা হাতুরাসিংহে। দুজনের আলোচনা চলল বেশ খানিকক্ষণ।

দূর থেকে তাঁদের কথা বোঝার উপায় নেই। তবে দুজনের হাস্যোজ্জ্বল মুখে মেঘের ছায়া দেখা যায়নি, তাঁদের সম্পর্ক নিয়ে চর্চিত রসায়নের নিরিখে যা বিশেষভাবে উল্লেখ্য!
মাহমুদের সঙ্গে হাতুরাসিংহের সম্পর্কের তিক্ততা নিয়েই বেশি আলোচনা হয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে শততম টেস্টের একাদশে তাঁর না থাকা নিয়ে সেই আলোচনার শুরু। দ্বিতীয় মেয়াদে হাতুরাসিংহে বাংলাদেশ দলের দায়িত্ব নেওয়ার পর ওয়ানডে দলেও অনিয়মিত হয়ে পড়েন মাহমুদ, তাঁর জায়গায় তরুণরা ভালো না করা সত্ত্বেও।

পরে অবশ্য বিশ্বকাপ দলে মাহমুদকে রেখেই পরিকল্পনা সাজাতে হয়েছে হাতুরাসিংহেকে। এবার হাতুরাসিংহের টি-টোয়েন্টি দলেরও অংশ হয়ে গেছেন অভিজ্ঞ ক্রিকেটার। মাহমুদ সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছিলেন ২০২২ সালের সেপ্টেম্বরে, এশিয়া কাপে। কাকতালীয়ভাবে, দুবাইয়ে সেই ম্যাচেও বাংলাদেশের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা।

কুড়ি ওভারের ক্রিকেটে প্রত্যাবর্তনের অপেক্ষায় মাহমুদ। প্রতিপক্ষ সেই শ্রীলঙ্কা। আজ প্রথম টি-টোয়েন্টি দিয়ে লঙ্কানদের পূর্ণাঙ্গ বাংলাদেশ সফর শুরু হচ্ছে। সন্ধ্যা ৬টায় শুরু হবে ম্যাচটি। অবশ্য ম্যাচের আগের দিন সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের আশপাশ দেখে বোঝার উপায় নেই, এখানে আজ থেকে একটি আন্তর্জাতিক সিরিজ শুরু হচ্ছে।

সকাল থেকে স্টেডিয়ামের কোল ঘেঁষে থাকা লাক্কাতুরা টিকিট কাউন্টারে হাতে গোনা কয়েকজন দর্শকের দেখা মিলেছে। সকাল গড়িয়ে বিকেল হলেও কাউন্টারের চিত্র অভিন্ন।

অথচ একটা সময় খেলার জন্য হাহাকার করতে হয়েছে সিলেটবাসীকে। দর্শককে জানান দেওয়ার জন্য স্টেডিয়ামমুখী সড়কেও কোনো ব্যানার কিংবা বিলবোর্ডের দেখা মেলেনি। দর্শকের চাহিদা কম হওয়ার একটা কারণ হতে পারে বিরামহীম ক্রিকেট। মাত্রই বিপিএল শেষ হয়েছে। গতবারের তুলনায় এবার বেশিসংখ্যক ম্যাচ পেয়েছে সিলেট। আজ অবশ্য দিনের বেলা টিকিট কাটার যথেষ্ট সময় পাওয়া যাবে। সে যা-ই হোক, এসব ক্রিকেটারদের ভাবনার বিষয় নয়। মাহমুদ-তাওহিদ হৃদয়দের মনোযোগ টি-টোয়েন্টির ধারাবাহিকতা ধরে রাখা। বিপিএল সেই সুযোগটা ক্রিকেটারদের করে দিয়েছে। বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তও তাই মনে করেন, ‘খুবই গুরুত্বপূর্ণ যে এত বড় টুর্নামেন্টের পরপরই আমরা আবার টি-টোয়েন্টি দিয়ে শুরু করছি। পরিকল্পনা করা সবার জন্য সহজ হবে। কারণ আমরা এই সংস্করণটাই খেলে এসেছি।’

সিরিজ জেতার আত্মবিশ্বাসও দলের মাঝে ছড়িয়ে দিয়েছেন নাজমুল, ‘সিরিজ জেতার জন্য শতভাগ বিশ্বাস আছে।’ বাংলাদেশ সর্বশেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছে নিউজিল্যান্ডে। কিউইরা শেষ ম্যাচ জেতায় ড্র হয়েছিল সিরিজ। অবশ্য অস্ট্রেলিয়ায় গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে টি-টোয়েন্টিতে ভালো সময় পার করছে বাংলাদেশ। আগামী জুনে উত্তর আমেরিকায় আরেকটি বিশ্বকাপ সামনে রেখে দল গড়ার কাজও প্রায় শেষ হয়ে এসেছিল। তবে অধিনায়ক হিসেবে সাকিব আল হাসান নেই। একই সঙ্গে সেই দলটির রনি তালুকদার, শামীম হোসেন ও আফিফ হোসেনের মতো কয়েকজনও নেই এই সিরিজের দলে। বিপিএলে পারফরম করে তাঁদের জায়গা নিয়েছেন মোহাম্মদ নাঈম শেখ, মাহমুদ, জাকের আলী অনিকরা। নাজমুল ব্যাপারটা ইতিবাচকভাবেই দেখছেন, ‘আমার মনে হয় এখন যারা দলে আছে, সবাই মোটামুটি ভালো অবস্থায় আছে। আশা করি, ভালো কিছুই করবে দলের জন্য। আমরা আমাদের দায়িত্ব কতটা বুঝতে পারছি, সেটা খুব গুরুত্বপূর্ণ হবে।’

নিষেধাজ্ঞার কারণে প্রথম দুই ম্যাচে নিয়মিত অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গাকে পাচ্ছে না শ্রীলঙ্কা। তবু অভিজ্ঞ আর তারুণ্যের মিশ্রণে সফরকারীদের হালকাভাবে নেওয়ার কোনো সুযোগ নেই। পরিসংখ্যানও লঙ্কানদের পক্ষে কথা বলছে। মুখোমুখি লড়াইয়ে ১৩ ম্যাচের ৯টিতে জিতেছে শ্রীলঙ্কা। চারটিতে জয় পেয়েছে বাংলাদেশ। সংবাদ সম্মেলনে আসার আগে সংখ্যাগুলো নিশ্চয়ই দেখে এসেছিলেন শ্রীলঙ্কার কোচ ক্রিস সিলভারউড, ‘আমি তো বলব শ্রীলঙ্কাই ফেভারিট।’

তাঁর অভিমতকে তুড়ি মেরে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তাই প্রতিপক্ষ দলের কোচকে ভুল প্রমাণের কাজটা মাঠেই করতে হবে নাজমুল হোসেনকে, যা আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর একরকম নবযাত্রাও। এত দিন মাঝেমধ্যে ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। তিন ফরম্যাটেই এখন তিনি বাংলাদেশের অধিনায়ক। সেই অর্থে, বাংলাদেশের ক্রিকেটে নাজমুল যুগেরও শুরু আজ!

Related Articles

Leave a Reply

Back to top button