sliderবিজ্ঞান ও প্রযুক্তিশিরোনাম

অর্থ লেনদেন করা যাবে ফেসবুকে!

খুব দ্রুতই ক্রিপ্টোকারেন্সি আনছে ফেসবুক। এ মাসের মধ্যেই সে ঘোষণা দেবে তারা। এর মাধ্যমে প্রতিষ্ঠানটির কর্মীরা তাদের পারিশ্রমিক নিতে পারবেন। সেইসঙ্গে তাদের জন্য নতুন এক মুদ্রায় পারিশ্রমিক নেওয়ার সুযোগও তৈরি হবে, এমনটাই বলা হয়েছে মার্কিন দৈনিক ইনফরমেশন-এর প্রতিবেদনে।
প্রায় এক বছর আগে অনলাইন লেনদেন সেবাদাতা পেপ্যাল-এর কর্মকর্তা ডেভিড মারকাস-কে নিয়োগ দেয় ফেসবুক। ক্রিপ্টোকারেন্সি ব্যবহারের জন্য দরকারি ব্লকচেইন প্রযুক্তি নিয়ে কাজ করার উদ্দেশ্যেই ওই পদক্ষেপ নেওয়া হয়।
এরপর থেকেই ফেসবুক নিজস্ব ক্রিপ্টোকারেন্সি আনছে বলে গুঞ্জন উঠে। এই ভার্চুয়াল মুদ্রা যাতে ব্যবহারকারীরা কিনতে পারেন সেজন্য ফেসবুক এটিএম মেশিন আনতে পারে, এমন কথাও শোনা যাচ্ছে বলে উল্লেখ করা হয়েছে সিএনবিসি’র প্রতিবেদনে।
তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি ফেসবুকের মুখপাত্র।
এই পদক্ষেপের মাধ্যমে ফেসবুকের ব্যবহারকারীর জন্য এক দেশ থেকে অন্য দেশে অর্থ লেনদেনের সহজ পথ তৈরি হবে। বর্তমানে প্রতিষ্ঠানটির আয়ের মূল উৎস বিজ্ঞাপন খাত হলেও তখন এই নতুন খাত থেকে ভিন্ন আয়ের সুযোগ সৃষ্টি হবে।
চলতি বছরের শুরুতে নিজেদের সম্মেলনে ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ লেনদেনকে গুরুত্বপূর্ণ খাত হিসেবে আখ্যা দিয়েছেন। যদিও প্রতিষ্ঠানটির প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ ও প্রধান অর্থ কর্মকর্তা ডেভিড ওয়েইনার এ নিয়ে এখনও ‘সন্দেহে’ আছেন বলে ভাষ্য প্রতিবেদনের।
২০০৯ সালে ফেসবুক ক্রেডিট চালু করেছিল প্রতিষ্ঠানটি, যা দিয়ে অ্যাপের মধ্যে কেনাকাটা করা যেতো। এর থেকে আয়ের ৩০ শতাংশ রাখতো ফেসবুক। কিন্তু এই মুদ্রা ব্যবস্থা জনপ্রিয়তা না পাওয়ায় ২০১৩ সালে এটি বন্ধ করে দেয় প্রতিষ্ঠানটি।

Related Articles

Leave a Reply

Back to top button