অবশেষে সীমান্তে ভারত-চীন সমঝোতা

পতাকা ডেস্ক : জল গড়িয়ে বহুদূর যাওয়ার পর অবশেষে সীমান্ত নিয়ে সমঝোতা হয়েছে ভারত ও চীনের মধ্যে। লাদাখের প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ থেকে দুই দেশই সেনা সরিয়ে আগের অবস্থানে ফিরে যাবে বলে সমঝোতায় ঠিক হয়েছে। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সমঝোতার বিষয়টি নিশ্চিত করেছেন।

ডয়েচে ভেলের খবরে জানানো হয়েছে, সমঝোতার অধীনে পর্যায়ক্রমে দুই দেশের সেনারা সীমান্ত থেকে দূরে স্থায়ী শিবিরে ফিরে যাবে। ফিঙ্গার পয়েন্ট চার থেকে আট পর্যন্ত কারো অধিকারে থাকবে না। বন্ধ থাকবে নজরদারিও। রাজনাথ জানিয়েছেন, আলোচনা চলতে থাকবে। আরো কিছু বিষয়ের সমঝোতা হওয়ার বাকি।

ভারত দিয়েছে, দুই পক্ষকে এলএসি মানতে হবে, কেউ একতরফা কোনো পরিবর্তন করতে পারবে না এবং কোনো জমি দখল করতে পারবে না। ৪৮ ঘণ্টার মধ্যে দুই দেশের সেনা কর্তারা আবার আলোচনায় বসে বাকি বিষয়ে সমঝোতায় আসার চেষ্টা করবেন।
এদিকে বিবৃতি দিয়েছে চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ও। এতে বলা হয়েছে, দুই দেশের কোর কম্যান্ডার পর্যায়ের বৈঠকে সেনা সরানো নিয়ে মতৈক্য হয়েছে। দুই সরকারের সম্মতিতে যে মাপদ- তৈরি হয়েছিল তা মেনেই প্যাংগং থেকে সেনা সরানো নিয়ে সমঝোতা হয়েছে। বুধবারও বৈঠক হয়েছে। তবে এখনো সেনা সরানোর কাজ শুরু হয়নি। সেনা ও কামান সরাতে কয়েকদিন সময় লাগে। তাই অন্তত তিন-চার দিন সময় লাগবেই। আর আলোচনায় এক সপ্তাহ থেকে দশদিনের মধ্যে সেনা সরানোর কাজ শুরু হবে বলে ঠিক হয়েছে। সূএ :মানবজমিন

Check Also

ফতুল্লায় কাপড়ের মার্কেটে আগুন, কয়েক কোটি টাকার মালামাল পুড়ে ছাই

নারায়ণগঞ্জের ফতুল্লা লঞ্চ ঘাটের বিপরীতে একটি কাপড়ের মার্কেটে বুধবার সকালে ভয়াবহ আগুন লেগেছে। আগুনে পুড়ে …