sliderআন্তর্জাতিক সংবাদ

গ্যারান্টি ছাড়া রোহিঙ্গাদের ফেরৎ পাঠানো যাবে না: আলী কারাদাগি

ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলার্স বা আইইউএমএস’র মহাসচিব প্রফেসর ড. আলী কারাদাগি বলেছেন, আন্তর্জাতিক সমাজের পক্ষ থেকে রোহিঙ্গাদের নিরাপত্তার নিশ্চয়তা দিতে হবে। জাতিসংঘ ও প্রভাবশালী দেশগুলো নিরাপত্তার নিশ্চয়তা না দিলে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরৎ পাঠানো যাবে না। তুরস্কের আনাতুলিয়া বার্তা সংস্থা এ খবর দিয়েছে।
কারাদাগি আরও বলেছেন, মিয়ানমার সরকার ও তাদের সমর্থনপুষ্ট উগ্র বৌদ্ধরা রোহিঙ্গা মুসলমানদের ওপর সব ধরণের অত্যাচার চালিয়েছে। তারা রোহিঙ্গাদের ওপর ধর্ষণসহ সব ধরণের নির্যাতন চালিয়েছে। নারীদের ধর্ষণ করেছে। ভিটেমাটি থেকে তাড়িয়ে দিয়েছে এবং অনেককে কারাগারে নিক্ষেপ করেছে। কিন্তু দুঃখজনকভাবে আন্তর্জাতিক সমাজ বর্ণবাদী এই তৎপরতার বিষয়ে নীরব রয়েছে। নিন্দা জানিয়েই নিজেদের দায়িত্ব শেষ করার চেষ্টা করছে।
তিনি বলেন, রোহিঙ্গা মুসলমানদেরকে জোর করে মিয়ানমারে ফেরৎ পাঠানো যাবে না। সেখানে গেলে তাদের ভবিষ্যৎ কী হবে, তারা নিরাপদ থাকবে কিনা এসব বিষয়ে জাতিসংঘের মাধ্যমে নিশ্চিত হতে হবে। এসব বিষয়ে মিয়ানমারের পক্ষ থেকে গ্যারান্টি দিতে হবে।
ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলার্স বা আইইউএমএস’র মহাসচিব বলেন, মিয়ানমারের পক্ষ থেকে এ গ্যারান্টি দিতে হবে যে, রোহিঙ্গারা নিজ এলাকায় ফেরার পর সম্মানজনক জীবনযাপন করতে পারবেন।
পার্সটুডে

Related Articles

Leave a Reply

Back to top button